সেবা প্রকল্প

ফত্ওয়া প্রদান বিভাগঃ এ বিভাগে ইসলামী জীবন ব্যবস্থায় উদ্ভুত যাবতীয় সমস্যাবলীর কুরআন- সুন্নাহ ভিত্তিক (ফত্ওয়া) প্রদান করা হয়।

নূরাণী মু’আল্লিম প্রশিক্ষণ বিভাগঃ অত্র জামিয়ার উদ্যোগে বাংলাদেশ নূরাণী ওয়াক্ফ ষ্টেট কর্তৃক ২৫ দিন ব্যাপী মক্তবের শিক্ষক, হাফেজ, ক্বারী ও আলেমগণকে নূরাণী পদ্ধতির উপর বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে উত্তীর্ণ মু’আল্লিমগণকে সনদপত্র প্রদান করা হয় এবং এলাকা ভিত্তিক চাহিদার ভিত্তিতে কুরআন শরীফ শিক্ষার নিমিত্তে প্রেরণ করা হয়।

মাসিক রিফ্রেসার্স কোর্সঃ নূরনী তা’লীমূল কুরআন বোর্ড কর্তৃক পরিচালিত দিনাজপুর জেলা দক্ষিণাঞ্চলীয় প্রতিষ্ঠানগুলোর লেখা পড়ার মান উন্নয়ন কল্পে প্রতি মাসে অত্র জামিয়ায় রিফ্রেসার্স কোর্স (মাসিক জোড়) করা হয়।

স্মর্তব্য: হিলি জামিয়া সমগ্র উত্তরাঞ্চলে কুরআনী তা’লিমের ব্যাপক প্রসার ও প্রচারের লক্ষ্যে উক্ত বোর্ডের সম্মানিত পরিচালক মহোদয়ের আন্তরিক মহানুভবতায় কোর্সটি চালু করা হয়। এতে সম্মানিত মুয়াল্লিম হাযারাত স্বতঃস্ফূর্ত অংশগ্রহন মূলক সহযোগীতা অব্যাহত রাখছেন। নুরানী তা’লিমূল কুরআন বোর্ডের কার্যক্রম ব্যাপক করার লক্ষ্যে আলেম উলামা ও দ্বীন প্রিয় ভাইবোনদের আন্তরিক সহযোগীতা একান্ত প্রয়োজন।

দাওয়াত ও তাবলীগঃ ইসলামী জীবন গঠন ও জনসাধারণের নিকট দ্বীনের দাওয়াত পৌঁছে দেয়ার লক্ষ্যে শিক্ষক ও ছাত্রবৃন্দের সমন্বয়ে এলাকার বিভিন্ন মস্জিদে সাপ্তাহিক জামাত প্রেরণ করা হয় এবং ছুটির সময় ছাত্ররা দাওয়াত ও তাবলীগের কাজে অধিক সময় ব্যয় করে থাকে।

কুরআনী নিরক্ষতা দূরীকরণ প্রকল্পঃ এলাকার প্রত্যন্ত অঞ্চলে কুরআনী শিক্ষার ব্যাপক ব্যবস্থা না থাকায় আপামর মুসলিম জনতা আল্লাহ পাকের কালাম না পড়ে এবং ইসলামের মৌলিক বিষয়ে অজ্ঞ অবস্থায় মৃত্যু পথযাত্রী হচ্ছে। অথচ কুরআনে কারীম শিক্ষা লাভ করা প্রতিটি নর ও নারীর উপরে ফরজ। যাতে করে এলাকার প্রতিটি শিশু আবাল বৃদ্ধ বনিতা স্বল্প সময়ে কুরআনী অক্ষর জ্ঞান ও ইসলামি প্রাথমিক জ্ঞান লাভ করতে পারে, সে মানসে নুরানী পদ্ধতি মোতাবেক প্রকল্পটি চালু করা হয়েছে এবং এ প্রকল্পের অধীনে শিক্ষকও নিয়োগ দেওয়া রয়েছে। এ পর্যন্ত লক্ষাধিক মুসলমানের হাতে কুরআনে কারীম দেওয়া হয়েছে।

প্রাথমিক চিকিৎসা বিভাগঃ এ বিভাগ থেকে অত্র জামিয়ায় অবস্থানরত সকল ছাত্রদেরকে গুরুত্ব সহকারে প্রাথমিক চিকিৎসা সেবা দেয়া হয় এবং ফ্রি ঔষধ পত্রের ব্যবস্থা করা হয়।

প্রাকৃতিক দূর্যোগ ও মানবিক সাহায্যঃ প্রাকৃতিক বন্যা কবলিত অথবা কোন মহামারী বা শরনার্থীর পাশে দাড়ানোর জন্য অত্র প্রতিষ্ঠান কর্তৃক আপামর জনসাধারণ এলাকার হিতাকাঙ্খী, ব্যবসায়ী ও বিত্তবানদেরকে আহবানের মাধ্যমে দূর্যোগ কবলিত মানুষের সাহাযর্থে এগিয়ে আসা।

Loading