বিভাগ-সমুহ

জামিয়ার শিক্ষাপ্রণালী বিশ্ব বিখ্যাত ইসলামী বিদ্যাপীঠ ইলমে নববীর প্রাণকেন্দ্র, দারুল উলুম দেওবন্দের চিন্তাধারা ও কারিকুলামের অনুকরণে পরিচালিত।

এখানে শিক্ষক মন্ডলী রয়েছেন ৪৪ জন, অন্যান্য কর্মচারী রয়েছেন ১২ জন, ছাত্র সংখ্যা ১৩৪৪ জন ।

জামিয়ার শিক্ষা বিভাগ

মক্তব বিভাগঃ এ বিভাগে শিক্ষার্থীদের বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত ক্বারী সাহেবগণের মাধ্যমে নূরাণী পদ্ধতিতে মাত্র এক বছরে আবশ্যকীয় মাসায়িল, দোয়া, ওজু, নামাজ ইত্যাদির প্রশিক্ষণসহ বিশুদ্ধভাবে কুরআন শরীফ পড়তে সক্ষম করে তোলা হয়; তৎসঙ্গে প্রাথমিক বাংলা, ইংরেজী, অংক শিক্ষা দেয়া হয়।

হিফজ বিভাগঃ এ বিভাগে হিফজ পড়তে ইচ্ছুক ছাত্রদেরকে পবিত্র কুরআন মজীদ বিশুদ্ধভাবে আরবী লাহ্জায় হিফ্জ করানো হয়।

কিতাব বিভাগঃ জামিয়ার প্রধান ও বৃহত্তম বিভাগ এটি। এ বিভাগে শিক্ষার্থীদেরকে ইসলামী শিক্ষাক্রমের প্রথম শ্রেণী থেকে দাওরায়ে হাদীস (মাষ্টার্স) পর্যন্ত তাওহীদ, রিসালাত, তাফসীর, হাদীস, আক্বায়ীদ, মান্তিক, বালাগাত এবং ইসলামের বিভিন্ন বিষয়াবলি সহ বাংলা, ইংরেজী, অংক বিষয়ে শিক্ষাদানের মাধ্যমে বিজ্ঞ আলেমে দ্বীন গড়ে তোলা হয়।

কিরাআত বিভাগঃ জামিয়ার কিরাআত বিভাগে দেশের প্রখ্যাত ও স্বনামধন্য ক্বারী সাহেব দ্বারা মনোরম পরিবেশে অত্যন্ত যত্ন ও দায়িত্বশীলতার সাথেকিরাআত বিভাগ পরিচালনা করা হয়।

ইফতা বিভাগঃ এ বিভাগে ছাত্রদেরকে ইসলামী আইন কানুন ও ফিকহে ইসলামী বিষয়ে জ্ঞান অর্জন করার মাধ্যমে বিজ্ঞ মুফতী গড়ে তোলা হয় এবং এ বিভাগের মাধ্যমে ইসলামী জীবন ব্যাবস্থায় যাবতীয় সমস্যাবলীর, কুরআন সুন্নাহ ভীত্তিক সমাধান (ফতওয়া) প্রদান করা হয়।

জামিয়ার প্রশিক্ষণ বিভাগ

কম্পিউটার প্রশিক্ষণ বিভাগঃ এ বিভাগে সময়ের চাহিদানুসারে ছাত্রদেরকে কর্মঠ করে গড়ে তোলার নিমিত্তে অভিজ্ঞ প্রশিক্ষকের মাধ্যমে ছাত্রদের কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হয়।

এ ছাড়াও রয়েছে-

জামিয়া পাঠাগারঃ পাঠ্য পুস্তকাদি ছাড়াও বিভিন্ন বিষয়ের পুস্তুক সমৃদ্ধ একটি পাঠাগার। এখান থেকে ছাত্ররা স্বীয় অভিরুচি অনুযায়ী যুগোপযোগী জ্ঞানার্জনে সক্ষম হয়।

সাপ্তাহিক বক্তৃতা প্রশিক্ষণ মজলিশঃ শিক্ষক গণের তত্বাবধানে প্রতি সপ্তাহে বিভিন্ন বিষয়ের উপর বক্তৃতা প্রশিক্ষণ দেয়া হয়, যাতে ছাত্ররা লোক সমাজে যে কোন বিষয়কে সাবলীল ও প্রাঞ্জল ভাষায় ব্যক্ত করার মাধ্যমে দ্বীনি দাওয়াতের ব্যাপক প্রসারের যোগ্যতা অর্জন করতে পারে।

মাসিক দেয়ালিকাঃ বলিষ্ঠ লেখনীর মাধ্যমে ইসলামের বিশুদ্ধ রূপরেখা জনসমক্ষে তুলে ধরার যোগ্যতা সৃষ্টির জন্য আসাতিযায়ে কেরামের তত্বাবধানে জামিয়ার ছাত্রদের লেখায় সমৃদ্ধ মাতৃভাষা বাংলা, ধর্মীয় ও আন্তর্জাতিক ভাষা আরবীতে দুটি উচ্চমানের মাসিক দেয়াল পত্রিকা নিয়মিত প্রকাশিত হয়।

কারিগরী প্রশিক্ষণঃ শিক্ষার পাশাপাশি আগ্রহী ছাত্রদের কারিগরী প্রশিক্ষণের নিমিত্তে হাতের কাজ, বই বাঁধাই, টেইলারিংসহ ক্সবদ্যুতিক কারিগরীর সংক্ষিপ্ত প্রশিক্ষণ দেয়া হয়।

Loading